আমি যদি মুক্ত হই মা, মুক্ত করব তোমার শিকল
আমি যদি মরে যাই মা, ক্ষমা করো আমায় কেবল।
বন্দি আমি রইব না আর
তোমার দোয়া অসীম পাথার
আমার ঘরে আমায় কে রে, বন্দি করে রাখে বিকল
আমি যদি মুক্ত হই মা, মুক্ত করব তোমার শিকল॥


আমার জমি, আমার দেশ, আমার বাড়ি, আমার বেশ
কে লুঠেরা লুঠ করে নেয় আমার ক্ষেতের ফসলরেস!
রৌদ্রদিনের ক্লান্ত সময়
অধিক তবে হয় জ্বালাময়
দগ্ধ বিনে স্বর্ণ কি হয়, বর্ণ হতে সোহাগাতরল
আমি যদি মুক্ত হই মা, মুক্ত করব তোমার শিকল॥


২ বৈশাখ, ১৪১৪-
মানামা, আমিরাত।